ওজন কমানোর ম্যাজিক পিল: চুল-নখের সর্বনাশ ডেকে আনছে না তো? চাঞ্চল্যকর তথ্য দিলেন বিশেষজ্ঞরা

ওজন কমানোর GLP-1 ওষুধে চুল ও নখের ক্ষতি? বিশেষজ্ঞরা বলছেন, অপুষ্টিই মূল কারণ। দ্রুত ওজন কমালে কী করবেন, জেনে নিন। ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ বন্ধ নয়।

Share:

ব্যুরো নিউজ, ২৬ অক্টোবর ২০২৬: ওজন কমানোর জন্য বর্তমানে ‘GLP-1’ জাতীয় ওষুধের চাহিদা তুঙ্গে। ডায়েট বা শারীরিক পরিশ্রম ছাড়াই দ্রুত ওজন কমানোর এই প্রবণতা অনেকের কাছেই আকর্ষণীয় মনে হচ্ছে। কিন্তু এই ‘ম্যাজিক পিল’ বা ইঞ্জেকশন কি আপনার সাধের চুল ও নখের সর্বনাশ ডেকে আনছে? সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। গবেষণা অনুযায়ী, যারা GLP-1 ওষুধ ব্যবহার করছেন, তাদের মধ্যে চুল পড়া, চুল পাতলা হয়ে যাওয়া, স্ক্যাল্পে চুলকানি এবং নখ নষ্ট হওয়ার মতো সমস্যা দেখা যাচ্ছে। এই খবর প্রকাশ্যে আসার পর থেকেই উদ্বিগ্ন অনেকেই।

তবে কি স্লিম হওয়ার এই ওষুধই আপনার সৌন্দর্য কেড়ে নিচ্ছে? কলকাতার প্রখ্যাত ত্বক বিশেষজ্ঞ ড. অরুণিমা রায় এবং ওবেসিটি বিশেষজ্ঞ ড. হিমালয় আগরওয়াল অবশ্য এই বিষয়ে ভিন্ন মত পোষণ করেছেন। তাঁদের মতে, শুধুমাত্র ওষুধই এর জন্য দায়ী নয়। দ্রুত ওজন কমার ফলে শরীরে প্রোটিন, আয়রন ও ভিটামিনের ঘাটতি দেখা দেয়। এই অপুষ্টিই মূলত চুল ও নখের ক্ষতির কারণ। চিকিৎসকরা জানিয়েছেন, দ্রুত ওজন কমলে সাধারণত ২-৩ মাস পর থেকে চুল পড়ার প্রবণতা দেখা যায়, যা শরীর নতুন ওজনের সঙ্গে মানিয়ে নিলে ঠিক হয়ে যায়।

তবে চুল পড়ার সঙ্গে যদি স্ক্যাল্পে চরম চুলকানি বা খুশকির মতো সমস্যা থাকে, তবে তা ফাঙ্গাল ইনফেকশন বা এগজিমার লক্ষণ হতে পারে। বিশেষজ্ঞদের পরামর্শ, ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ বন্ধ করা উচিত নয়। ডায়েটে পর্যাপ্ত প্রোটিন, জল এবং পুষ্টির দিকে নজর রাখা জরুরি। চুল বা নখে অস্বাভাবিক পরিবর্তন দেখলে আতঙ্কিত না হয়ে দ্রুত চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া আবশ্যক।